অন্য

লিলিথ: সৃষ্টির প্রথম নারী

32 views
No Comments

পুরাতন বাইবেল (The old Testament) অনুসারে আদমের প্রথম স্ত্রী লিলিথ (Lilith)। লিলিথ একটি আরবি শব্দ, যার প্রচলিত অর্থ- রাত। খ্রিষ্ট ধর্মানুসারে ঈশ্বর লিলিথকে আদমের প্রথম স্ত্রী হিসেবে তৈরি করেছিলেন। আদমকে সৃষ্টি করার এক সপ্তাহ পর ঈশ্বর লিলিথকে তৈরি করেছিলেন বলে যানা যায়।

আদমকে সৃষ্টি করার পর ঈশ্বর ভাবলেন, আদমের জন্য একা থাকা খুবই কষ্টকর বিষয়। তাই আদমকে যে মাটি দিয়ে বানানো হয়েছে ঠিক একই মাটি দিয়ে ঈশ্বর লিলিখকে সৃষ্টি করলেন। পুরাতন বাইবেলের (The old Testament) দ্য বুক অফ জেনেসিসে লিলিথ সম্পর্কে লেখা আছে-

1:27 So God created man in his own image, in the image of God created he him; male and female created he them. 1:28 And God blessed them, and God said unto them, Be fruitful, and multiply, and replenish the earth, and subdue it: and have dominion over the fish of the sea, and over the fowl of the air, and over every living thing that moves upon the earth.

দ্য বুক অফ জেনেসিস

লিলিথকে সৃষ্টির পর থেকেই আদম এক লিলিথের মধ্যে দ্বন্দ্বের সৃষ্টি হয়। আর এ দ্বন্দ্ব সব থেকে বেশি হয় আদম এবং লিলিথের মিলনের সময়। ঈশ্বর আদমকে যে মাটি দিয়ে সৃষ্টি করেছেন সেই মাটি দিয়েই তিনি লিলিথকে সৃষ্টি করেছেন। তাছাড়া আদমকে যেসব বিষয়ে জ্ঞান দেওয়া হয়েছিল লিলিথকেও সেই একই বিষয়ে জ্ঞান দান করা হয়েছিল তাই লিলিথ মনে করত আদম এবং তার সমান অধিকার। আদম তার উপরে কর্তৃত করবে লিলিথ সেটা মেনে নিতে পারত না। কিন্তু আদম নিজেকে শ্রেষ্ঠ প্রমান করার জন্য লিলিথের সাথে জোর পূর্বক মিলন করতে চাইতো। আর লিলিথ সেটা মেনে নিতে না পেরে পৃথিবীতে চলে আসেন।

ইহুদিদের লোকবিশ্বাস হল, লিলিথ হলেন অন্ধকারের কুখ্যাত পিশাচ যিনি নবজাতক শিশুদের অপহরণ করেন।

লিলিথের এরূপ কাজে আদম ক্ষুব্ধ হয়ে যায় এবং ঈশ্বরের কাছে লিলিথে নামে নালিশ করেন। তিনি লিলিথকে নিয়ে বলেন-

হে মহাজগতের ঈশ্বর, আপনি আমাকে এই কেমন স্ত্রী উপহার দিয়েছেন, যে কিনা আমাকে ছেড়ে পালিয়ে গেছে।

ঈশ্বর তখন তিনজন ফেরেশতাকে ডেকে লিলিথকে খুঁজে আনতে পাঠান এবং তার জন্য একটি বার্তা পাঠান।

If she agrees to come back, it is good. If not, she must permit one hundred of her children to die every day.

Alphabet of ben sira

ফেরেশতারা ইজিপ্টের সমুদ্রতীরে লিলিথকে দেখে তাকে ঈশ্বরের পাঠানো বার্তার কথা বলেন। ঈশ্বরের বাণী শোনানোর পরও লিলিথ পূণঃরায় আদমের কাছে ফিরে যেতে অস্বীকার জানায় এবং স্পষ্ট করে বলে দেন-

My friends, I know God only created me to weaken infants when they are eight days old. From the day a child is born until the eighth day, I have dominion over the child, and from the eighth day onward I have no dominion over him if he is a boy, but if a girl, I rule over her twelve days.”

লিলিথ ফিরে না আসলে ঈশ্বর আদমের জন্য ইভ হাওয়াকে সৃষ্টি করে। এবং হাওয়াকে আদমের থেকে কম বুদ্ধি এবং অন্য মাটি দিয়ে তৈরি করেন, যাতে হাওয়া আদমের কর্তৃত্ব মেনে নেন। অনেকের মতে ঈশ্বর হাওয়াকে আদমের পাঁজরের হাড় দিয়ে তৈরি করেছিলেন।

ইহুদিরা মনে করেন লিলিথ অন্ধকারের পিশাজ, সে একজন শয়তান চরিত্রের অধিকারী। তবু কিছু ইহুদি নারীবাদীরা লিলিথকে একটি বিপ্লবী চরিত্র হিসেবেই মনে করেন। তারা মনে করেন লিলিথই হলো সেই নারী যিনি পুরুষের সমান ছিলেন, এবং পুরুষের আধিপত্যের উপর বিপ্লব করেছিলেন।

Related Articles

No results found.

You must be logged in to post a comment.
Menu